উইপোকা নিধনের ৪ সহজ উপায় জেনে রাখুন, কাজে আসবে

অজানা কারণে বাসাবাড়িতে বাড়ে উইপোকার উপদ্রপ। এটি বেড়ে গেলে স্বভাবতই যন্ত্রণার শেষ থাকে না। বইয়ের তাক, ঘরের বিছানা, সোফা, সিঁড়ি সবখানেই তা ছড়িয়ে পড়ে।

তবে হাতের কাছে থাকা কিছু টোটকা ব্যবহার করেই উইপোকার উপদ্রপ থেকে মুক্তি পাওয়া যায়। লাইফটিভি টুয়েন্টিফোর ডটকম পাঠকদের জন্য ঘরোয়া উপায়ে অনিষ্টকর প্রাণিটি নির্মূল করার ৪টি পদ্ধতি আলোচনা করা হলো।

# উইপোকা নিধনে জাদুর মতো কাজ করে নিমপাতা। প্রথমে তা শুকিয়ে গুঁড়া করে নিতে হবে। এরপর বইয়ের তাক, কাঠের আলমারি বা অন্যান্য আসবাবপত্রের কোণায় কোণায় ছড়িয়ে দিতে হবে। প্রতি সপ্তাহে একবার করে নিমপাতা গুঁড়া ছড়ালে অবশ্যই ফল পাওয়া যাবে।

# ক্ষতিকর প্রাণিটি নির্মূলে দারুণ কার্যকরী ন্যাপথলিন। আসবাবের কোণায়, কাঠের আলমারিতে জামা-কাপড়ের ভাঁজে ভাঁজে, বক্স খাটের ভেতরে ন্যাপথলিন রাখুন। এর কড়া গন্ধে আসবাবপত্রের ধারেকাছেও ঘেঁষবে না উইপোকা।

# রান্নাবান্নার মশলাও কাজে লাগতে পারে উইপোকা নিধনে। গৃহের যেকোনো পোকামাকড় তাড়ানোর অব্যর্থ টোটকা কালোজিরা। প্রথমে রোদে তা শুকান। শুকালে কাপড়ের পুটলিতে বাঁধুন। এরপর যেখানে উইপোকা বাসা বেঁধেছে, সেটার আশেপাশে রাখুন। চটজলদি পালাবে অনিষ্টদায়ক প্রাণিটি।

# কর্পূরের গন্ধ মোটেও সহ্য করতে পারে না উইপোকা। তা গুঁড়া করে তরল প্যারাফিনের সঙ্গে মিশিয়ে ঘরের দেয়ালে ও আসবাবের গায়ে দিন। এর উপদ্রব কমতে বাধ্য।

৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂
.
মোবাইল app Download Link >>> https://bit.ly/2YsK4MO

Loading...