সারা বছর ধরে টমেটো সংরক্ষণ করার ২টি দারুণ পদ্ধতি জেনে রাখুন

টমেটো শীতের একটি মজার সবজি। এমনি বা সালাদ বানিয়ে খেতে কিংবা তরকারিতে টমেটোর জুড়ি নেই। কিন্তু মজার হলেও এই সবজিটি সারাবছর পাওয়া যায় না। আর পাওয়া গেলেও এর স্বাদ শীতের টমেটোর মতো হয় না।

এখন বাজারে টমেটোর দাম তুলনামূলক কম। তাই সারাবছর শীতের টমেটোর স্বাদ পেতে বেশি করে টমেটো কিনে সংরক্ষণ করুন। তবে এর জন্য অবশ্যই জানতে হবে সঠিক পদ্ধতিটি। কারণ সঠিক পদ্ধতিতে টমেটো সংরক্ষণ করতে পারলে তা আর নষ্ট হয় না। চলুন তবে জেনে নেয়া যাক টমেটো সংরক্ষণের সঠিক পদ্ধতি দুটি-

>> প্রথমে তাজা ও পাকা দেখে টমেটো বেছে নিন। তারপর টমেটো ভালোভাবে ধুয়ে ১ থেকে ২ মিনিট সিদ্ধ করে নিন। আগে থেকে টমেটোর গায়ে ২ বা ৩ তা ফারা দিয়ে দিলে টমেটোর খোসা সিদ্ধ হওয়ার সময় আলগা গয়ে যাবে। এরপর টমেটোর খোসাগুলো সব তুলে ফেলে দিন। এরপর একটি পরিষ্কার বোতল বা পাত্রে ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। এই পদ্ধতিতে টমেটো সারা বছর খাওয়া যাবে। এছাড়া টমেটোর সাইজ বেশি বড় হলে কেটেও রাখা যায়।

>> অনেকেই টমেটো তরকারীতে ব্লেন্ড করে দিয়ে থাকেন। এতে করে তরকারি খেতেও অনেক মজার হয় এবং ঝোল ঘন হয়। যারা টমেটো ব্লেন্ড করে তরকারীতে দিতে পছন্দ করেন তারা টমেটো হালফ সিদ্ধ করে খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিন। এরপর একটি পরিষ্কার বোতল বা পাত্রে ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। এই পদ্ধতিতেও টমেটো সারা বছর খাওয়া যাবে।

৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂
.
মোবাইল app Download Link >>> Bangla Recieps App

Loading...