নষ্ট দুধ দিয়ে যেসব সুস্বাদু খাবার তৈরি করতে পারেন, জেনে নিন বিস্তারিত পদ্ধতি

দুধ ফেটে গেলে কাজে লাগবে না বলে ফেলে দেওয়া হয়! দুধ বিভিন্ন কারণে নষ্ট হতে পারে। যেমন- তাপমাত্রায় পরিবর্তন হওয়ায় এতে ব্যাকটেরিয়া জমে ল্যাকটোজকে গ্লুকোজে রূপান্তর করে। ফলে ল্যাকটিক অ্যাসিড তৈরি হয়। এ কারণে সাধারণত দুধ নষ্ট হয়ে যায়।

অনেকেই হয়তো জানেন না, নষ্ট দুধ দিয়েও তৈরি করা যায় সুস্বাদু সব মিষ্টি পদ। ডোনাটস, কেকসহ নানা রকম ডেজার্ট পদ মুখে নিলেই আসবে তৃপ্তি। তাই এখন থেকে ফেটে যাওয়া বা নষ্ট দুধ ফেলে না দিয়ে বরং তৈরি করুন ডেজার্ট।

মিষ্টি পনির

দুধ যদি নষ্ট হয়ে যায় তবে ১ টেবিল চামচ লেবুর রস বা ভিনেগার ভালো করে মিশিয়ে নিন দুধে। হালকা আঁচে ১-২ মিনিটের জন্য নাড়ুন। দেখবেন ছানা হয়ে গেছে। এবার নামিয়ে ঠান্ডা পানিতে মিশিয়ে ছেঁকে নিন ছানা।

সুতি কাপড়ে মুড়ে ভালো করে অতিরিক্ত পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে ছানা সংগ্রহ করুন। এর সঙ্গে কিছু চিনি মিশিয়ে ভালো করে মথে নিন। ছানার মিষ্টি হিসেবে গোল করে পরিবেশন করুন। এটি খেতে খুবই সুস্বাদু।

কেক

নষ্ট দুধ দিয়ে তৈরি করে নিতে পারেন কেক। এজন্য একটি বাটিতে ২ কাপ ময়দার সঙ্গে ১ চা চামচ বেকিং সোডা এবং ৪ টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। এবার আধা কাপ নষ্ট দুধ এবং আধা কাপ পানি মিশিয়ে নিন।

এবার একটি বাটিতে ডিম ও ৩ টেবিল চামচ মাখন মিশিয়ে ফেটিয়ে নিন। এ মিশ্রণটি ময়দা ও দুধের মিশ্রণে যোগ করুন। ভালো করে ফেটিয়ে নিন। এ মিশ্রণটি বেকিং ট্রেতে রেখে ২৫ মিনিটের জন্য ৩০০ ডিগ্রি সেলসিয়াসে বেক করুন। খুবই সুস্বাদু হবে এ কেক। হয়ে গেলে কেটে পরিবেশন করুন।

কালাকান্দ

নষ্ট হওয়া দুধে ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে কয়েক মিনিট হালকা আঁচে নাড়ুন। এরপর পানি ছেঁকে নিন। এবার একটি পাত্রে ৪ কাপ দুধ ফুটিয়ে ২ কাপ করে নিন।

জ্বাল দেওয়া দুধের মধ্যে এবার ছানাগুলো মিশিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণের মধ্যেই মিশ্রণটি ঘন হয়ে যাবে। তখন নামিয়ে ঠান্ডা করুন। এরপর পছন্দের আকৃতিতে কেটে পরিবেশন করুন।

ডোনাটস

একটি বাটিতে ২ কাপ ময়দা, ১ চা চামচ বেকিং সোডা, ১ চা চামচ বেকিং পাউডার, ১ চিমটি লবণ, ১ কাপ গুঁড়ো চিনি ভালো করে মিশিয়ে নিন। এবার একটি আলাদা পাত্রে ২টি ডিম, ১ কাপ নষ্ট দুধ এবং ২ টেবিল চামচ মাখন ফেটিয়ে নিন।

এবার ময়দা ও ডিমের মিশ্রণ একসঙ্গে মিশিয়ে ডো তৈরি করুন। ২ ঘণ্টা ডো ফ্রিজে রাখুন। পরে ডোনাটসের মতো তৈরি করে ডুবো তেলে বাদামি রঙা করে ভেজে নিন। তৈরি হয়ে গেল সুস্বাদু ডোনাটস।

৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂
.
মোবাইল app Download Link >>> Bangla Recieps App

Loading...