বাড়িতে সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে ২টি ফুড কালার তৈরির পদ্ধতি শিখে নিন

বিভিন্ন খাবার ও ডেজার্ট আইটেমে সব সময় ফুড কালার ব্যবহার করে থাকি। পোলাও, সবজির আইটেম, পুডিং, কেক, জর্দা, পায়েশ ইত্যাদিতে।

আর এই জন্য বাজার থেকে কিনে আনতে হয় এই ফুড কালার। তবে বাজার থেকে কেনা ফুড কালার কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই ঘরে বসেই খুব সহজে ফুড কালার তৈরি করতে পারেন। ভাবছেন কীভাবে? তাহলে আর দেরি নয়, এখনি চলুন জেনে নেয়া যাক দুই ধরনের ফুড কালার তৈরি পদ্ধতিটি-

যা যা লাগবে: বিটরুট চারটি।

যেভাবে তৈরি করবেন: প্রথমে বিটরুটগুলো খোসা ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে নিন। ধুয়া হয়ে গেলে ছোট ছোট করে কুচি করে নিন। এবার একটি স্টিলের প্লেটে রোদে শুকিয়ে নিন। ভালোভাবে শুকিয়ে গেলে আবারও ব্লেড করে নিন। ব্যস হয়ে গেল ঘরে তৈরি ফুড কালার।

যা যা লাগবে: গাজর চার থেকে ছয়টি।

যেভাবে তৈরি করবেন: প্রথমে গাজরগুলো খোসা ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে নিন। ধুয়া হয়ে গেলে ছোট ছোট করে কুচি করে নিন। এবার একটি স্টিলের প্লেটে রোদে শুকিয়ে নিন। ভালোভাবে শুকিয়ে গেলে আবারও ব্লেড করে নিন। ব্যস হয়ে গেল ঘরে তৈরি ফুড কালার।

সংরক্ষণ পদ্ধতি: মুখবন্ধ বয়ামে এটি অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন। চাইলে ফ্রিজে রেখেও প্রয়োজন মতো খাবারে ব্যবহার করা যাবেন। ব্যবহারের আগে পানিতে গুলে নিন।

৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂
.
মোবাইল app Download Link >>> Bangla Recieps App

Loading...