শিশুকে হাঁটতে শেখানো সঠিক নিয়মে হওয়া জরুরি, জেনে নিন সেই জরুরি টিপসগুলো

এমন অনেক শিশুই আছে যারা দেরিতে হাঁটা শেখে। তবে শিশুর এই দেরি করে হাঁটা জিনগত কোনো বৈশিষ্ট্য নয়। এটা মূলত নির্ভর করে চেষ্টার ওপর। তবে এই চেষ্টা কেবল যে শিশুদের করতে হয় তা কিন্তু নয়, এমন ধারণা রাখাটাও ভুল। চেষ্টাটা মূলত অভিভাবককেই করতে হবে। তবে সেই চেষ্টাটা অবশ্যই সঠিক নিয়মে হওয়া জরুরি।

টাইমস অব ইন্ডিয়ায় শিশুর হাঁটা শেখা নিয়ে প্রকাশ হয়েছে দারুণ কিছু টিপস। চলুন তবে জেনে নেয়া যাক সেই টিপসগুলো-

মাসাজ

মাঝে মাঝে গোলগাপ্পা হাত ও পাগুলোকে আলতো করে মাসাজ করুন। এতে লিম্ব ও মাংসপেশী নিজের কাজ বুঝে নেয়ার জন্য তৈরি হবে। তবে এ ধরনের মাসাজের জন্য শিশুর শরীর তৈরি হয়েছে কিনা তা জানতে আগে শিশু বিশেষজ্ঞেদের চেম্বার ঘুরে আসুন।

কোল থেকে নামান

এটা পরীক্ষিত সত্য যে সারাক্ষণ কোলে রাখলে শিশু অলস হবেই। তাই কান্নাকাটি খানিকটা উপেক্ষা করে বেশিরভাগ সময় হামাগুড়ি দিতে দিন, যাতে ওরা নিজের পায়ের কাজটা বুঝতে শেখে।

আগেই শুরু হোক

‘বয়স আরেকটু হোক, আপনাতেই হাঁটা শিখে যাবে’, এমনটা ভাবলে শিশু নিজের পায়ে দাঁড়াতে সময় নেবে। তাই বিশেষজ্ঞরা বলছেন বয়স সাত মাস হতেই শিশুকে হাঁটি হাঁটি পা পা করাতে হবে। মাসল মেমোরি বলে একটা কথা আছে। যার কারণে আমরা হাঁটা শিখি, মশা তাড়াতে জানি ও গিটার বাজানো শিখতে পারি। যত দ্রুত শিশুকে ধরে ধরে হাঁটানোর যত প্র্যাকটিস করানো হবে, তত তৈরি হবে তার মাসল মেমোরি তথা মাংসপেশীর স্মৃতি।

খালি পা

পায়ের নিচের মাটিটা (কিংবা ফ্লোর) কেমন, সেটা অনুভব করা চাই। এতে করে হাঁটার ওপর নিয়ন্ত্রণ তৈরি হবে ভালোমতো। সারাক্ষণ জুতা পায়ে হাঁটতে গেলে দেখা যাবে খানাখন্দ বা উঁচু-নিচু রুক্ষ পথ পাড়ি দিতে অবচেতন মন বাধা দেবে শিশুকে। তাছাড়া খালি পায়ে হাঁটলে ভারসাম্যের ব্যাপারটাও পোক্ত হবে।

শুধু কথায় পা চলবে না

শিশুতো শিশুই। এমনি এমনি বললে কি আর শুনবে? খানিকটা হেঁটে এগিয়ে আসলেই মিলবে একটা চকচকে লাল খেলনা, তবেই না তার মগজে তৈরি হবে হাঁটার সূত্র!

ছন্দে ছন্দে

জুড়ে দিতে পারেন সংগীতের তাল। সাধারণ ছন্দও কিন্তু শিশুর মগজে হাঁটার উদ্দীপনা তৈরি করতে পারবে।

দেখেও শিখুক

নিজে বসে থেকে শিশুকে শুধু হাঁটালে হবে না। তাকে দেখাতেও হবে। বসা থেকে কী করে সোজা হয়ে উঠতে হয়, কী করে পা ফেলতে হয় এসব যত দেখবে তত দ্রুত দৌড়াতে শিখবে ওরা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂
.
মোবাইল app Download Link >>> Bangla Recieps App

Loading...