গবেষণায় প্রমাণিত হল কিছু বিশেষ সবজি আপনার চিন্তা শক্তিকে নষ্ট করে দিতে পারে যেমন…

শাক সবজি থেকে অনেকেই ভালবাসেন। আবার সবজি খাওয়া স্বাস্থ্যের ক্ষেত্রেও ভাল। তাই চিকিৎসকরা সবজি খাওয়ার দিকে জোর দেন। অসুস্থদেরও বলেন বেশি করে শাক সবজি খেতে। কিন্তু জানেন কি? কিছু কিছু শাক সবজি আপনার চিন্তা শক্তিকে দুর্বল করে দিতে পারে?

শীতকালে বেশিরভাগ শাক সবজি পাওয়া যায়। তার মধ্যে উল্লেখযোগ্য হল মটরশুঁটি। এটি এমন একটি সবজি যা সকলেরই অত্যন্ত প্রিয়। অনেকেই আবার মটরশুঁটি কাঁচা খেতে ভালবাসেন। শীতের সন্ধ্যায় মটরশুঁটি দিয়ে ঝালমুড়ি মেখেও খান অনেকে। রান্নায় তো মটরশুঁটি দেওয়া খুব সাধারণ ব্যাপার। এমনিতে মটরশুঁটি পুষ্টিকর খাবার। সেই সঙ্গে সুস্বাদুও বটে।

শীতকালীন সবজি হলেও এখন সারা বছরই পাওয়া যায় মটরশুঁটি। পুষ্টিকর আর সুস্বাদু হওয়ায় এর বিক্রিও ভালই থাক সারা বছর। কিন্তু একটি গবেষণায় প্রমাণিত হয়েছে মটরশুঁটি নাকি মানুষের চিন্তা শক্তিকে দুর্বল করে দিতে পারে। এমনকী পরিস্থিতি বিশেষে নষ্টও করে দিতে পারে।

বছর খানেক আগে একটি মার্কিন সংবাদমাধ্যমে একটি খবর প্রকাশিত হয়েছিল। সেখানে এক মার্কিন গবেষণার কথা বলা হয়। মটরশুটির সপউল ও কুফল নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছিল সেই খবরে। বলা হয়েছিল রোজ আমরা এমন কিছু শস্যদানা ব্যবহার করি যা শরীরের পক্ষে ক্ষতিকর। সেগুলো কাজের চেয়ে অকাজই করে বেশি।

এক মার্কিন গবেষক ও চিকিৎসক জানিয়েছেন, কিছু কিছু গাছ নিজেদের মধ্যে ল্যাক্টিন উৎপন্ন করে নিতে পারে। এই ল্যাক্টিন ওই গাছগুলির ‘ডিফেন্স মেকানিজম’-এর অঙ্গ। এগুলি কীট-পতঙ্গের হাত থেকে গাছকে রক্ষা করে। এর সংস্পর্শে এলে কীট পতঙ্গ তাদের কর্ম ক্ষমতা হারিয়ে ফেলে। ফলে তারা আড়ষ্ঠ হয়ে যায় ও গাছের কোনও ক্ষতি করতে পারে না। এই সব গাছের মধ্যে অন্যতম হল মটরশুঁটি, টমেটো, শসা, সোয়াবিন, চিনা বাদাম, কাজু ইত্যাদি। এইসব শস্যদানায় ল্যাক্টিনের প্রভাব বেশি থাকে।

এই ল্যাক্টিন যখন কীট পতঙ্গের কার্ষক্ষমতা কেড়ে নিতে পারে, মানুষও অবশ্যই তার ব্যকিক্রম নয়। মার্কিন গবেষকরা জানিয়েছেন এই ল্যাক্টিনের ফলে মানুষের শরীরে অ্যালার্জি দেখা দিতে পারে। এছাড়া ব্রেন ফগের মতো সমস্যাও তৈরি হওয়া বিচিত্র নয়। অনেক ক্ষেত্রে এই ল্যাক্টিন মানসিক অবসাদ ডেকে আনে। গবেষকরা এও জানিয়েছেন মতে, ল্যাক্টিন রক্তের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছালে তা মানুষের চিন্তা শক্তিকে দুর্বল করে দিতে পারে। কখনও আবার চিন্তা শক্তি নষ্ট করারও ক্ষমতা রাখে এই সব শস্যদানা।

৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂
.
মোবাইল app Download Link >>> Bangla Recieps App

Loading...