নরম তুলতুলে রুটি তৈরির ৪টি গোপন টিপস জেনে নিন

ছোট্ট থেকে মায়ের পিছু পিছু গিয়ে রান্নাঘরের পাশে দাঁড়িয়ে মায়ের হাতে বানানো রুটির কেরামতি দেখেছে প্রতিটি মেয়ে। শুধু মেয়েই নয়, এই খাবারটি পুরুষরাও ভালো বানাতে পারেন। কারণ পরিস্থিতির জন্যে অনেকেই তা শিখতে বাধ্য হন। তবে বানানোর প্রক্রিয়া সহজ হলেও নরম তুলতুলে গোল রুটি বানানো সবার সাধ্য নয়।

প্রথম প্রথম তো রুটি গোলই হত না, তারপর যেই গোল হতে শুরু করল ক্সেই রুটি তো অমনি রুটি হতো পাথরের মতো শক্ত। এই অধ্যায় সকলেই পেরিয়ে এসেছেন এক কালে। অনেক বছর পরও সেই কেরামতি রপ্ত করতে পারেননি অনেকেই। এবার একেবারে মায়ের হেঁসেল থেকে সেই টিপস এনে আমরা হাজির করলাম আপনাদের জন্যে। নরম রুটি বানান আর পরিবারের মানুষদের খুশি করুন।

ভুসিওয়ালা আটার সঙ্গে অল্প গরম জল নিয়ে সামান্য নুন ও দুই চামচ সাদা তেল দেবেন তাতে। এই গরম জলটিই কিন্তু আসল। এতে আপনার আটা যেমন নরম থাকবে রুটিও রাখতে সুবিধা হবে। আটা মেখে অন্তত ১৫ মিনিট রেখে দিতে হবে। মাখার সময় খেয়াল করবেন যেন যে পাত্রে আটা মাখছেন, সেই পাত্র থেকে আটা উঠে আসে সহজেই।

এবার আসছে বেলার পালা। রুটির লেচি ছোট ছোট বানাবেন। যত পাতলা করে বেলতে পারবেন রুটি ততই নরম হবে এটা মাথায় রাখবেন। তাওয়ায় একটা করে রুটি তুলে নিয়ে দুইদিক সেঁকে নিয়ে সরাসরি আঁচে দিতে পারেন।

এবার রইলো রুটি বেশি সময় ধরে নরম রাখার টিপস।

১. রুটি তৈরির অনেকটা সময় পর তা খেলে আগে গরম জলের পরিবর্তে গরম দুধ দিয়ে মেখে নেবেন সেই রুটি।

২. বাইরে কোথাও রুটি নিয়ে গেলে রুটি বানানোর পর গরম অবস্থাতেই অ্যালুমিনিয়াম ফয়েলে জড়িয়ে নেবেন।

৩. রুটি সেঁকে নিয়ে গরম তাওয়ায় অল্প জল দিয়ে রুটিগুলি বুলিয়ে নেবেন।

৪. রুটির উপরের অংশে অল্প তেল বা মাখন লাগিয়ে রেখে দিতে পারেন কিছুক্ষণ।

৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂
.
মোবাইল app Download Link >>> Bangla Recieps App

Loading...