এই গরমকালে পেট ভালো রাখবে যেসব খাবার

গরমে সারাক্ষণ বাড়িতে বসে থাকা তো সম্ভব নয়। চাকরি বা নানা কারণে দিনের বেলা প্রায় সবারই বাড়ির বাইরে যেতে হয়। তাই এই সময় সুস্থ থাকতে শরীরকে হাইড্রেটেড রাখা দরকার।

অটোনোমস নার্ভাস সিস্টেম ও হাইপোথ্যালেমস শরীরের তাপমাত্রা বজায় রাখে। কিন্তু গরমকালে শরীরের বাইরে ও ভেতরে গরম হয়ে গেলে তখন একাধিক পেটের সমস্যার সৃষ্টি হয়। প্রচণ্ড গরমে, গরম প্রকৃতির খাবার খাওয়া ও অন্যান্য অনেক কারণে শরীরের ভেতরে গরম বেড়ে যায়।

গরমকালের অধিকাংশ ফলই গরম হয় তাই ফলগুলো পানিতে ভিজিয়ে ঠাণ্ডা করে খাওয়া উচিত। অন্যদিকে গরমকাল লেবুর শরবত শরীর ঠাণ্ডা রাখতে খুব ভালো কাজ করে।

এ রকম বেশ কিছু খাবার আছে যা গরমকালে খেলে পেট ও শরীর ঠাণ্ডা রাখে।

লাউ খেতে পারেন

লাউ একটি সহজলভ্য সবজি। এতে পানির পরিমাণ থাকে অনেক বেশি। স্বাস্থ্যের দিক থেকেও লাউ খাওয়া ভীষণ উপকারী। কারণ, লাউ পেটকে ঠান্ডা করে। পেটের ভেতরের গরম কমায়। লাউ হজমেও সাহায্য করে পাচনতন্ত্রকে আরো ভালো করে তোলে।

ছাতুর তৈরি শরবত

গরমে ছাতুর শরবত পেটকে ভালো করে। শরীর ঠাণ্ডা করে। ছাতুর শরবত গরমের হাত থেকে মুক্তি দিতে খুব ভালো কাজ করে।

পেঁয়াজ খেতে পারেন

পেঁয়াজের ঝাঁঝ যতই তীব্র হোক না কেন, প্রচণ্ড গরমে শরীর ঠাণ্ডা রাখে পেঁয়াজ। এই পেঁয়াজে কোয়েরসেটিন নামক বিশেষ উপাদান থাকে। অ্যান্টি অ্যালারজেন হিসেবে খুব ভালো কাজ করে এই উপাদানটি। সানস্ট্রোক থেকে বাঁচাতেও পেঁয়াজ কার্যকরী। চাইলে পেঁয়াজ, শশা, ও গাজর একসাথে সালাদ করে খেতে পারেন। আরো ভালো হয় যদি এতে লেবুর রস ও বীটনুন মিশিয়ে খেতে পারেন। এর ফলে পাচনতন্ত্র ভালো থাকবে।

এছাড়া তরমুজ, ফুটি, দই, দইয়ের ঘোল ও শশা খেতে পারেন। এসব খাবারে প্রচুর পরিমাণে পানি থাকে। এগুলো খেলে শরীরের জলের মাত্রার ঘাটতি হয় না। এই সব খাবার গরমের পেটের নানা সমস্যা যেমন ব্লোটিং, গ্যাস ও অ্যাসিডিটির সমস্যায় ভালো কাজ করে।

তাই এই গরমে শরীর ভালো রাখতে নিত্যদিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এসব খাবার।

Loading...

Similar Posts